রবিবার, ১৯ মে, ২০২৪  |   ২৮ °সে

প্রকাশ : ১৬ অক্টোবর ২০২৩, ০২:৩০

জামালদের নৈপুণ্যে বড় জয় পেল জার্মানি

জামালদের নৈপুণ্যে বড় জয় পেল জার্মানি
অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রের মাটিতে খেলতে গিয়ে বড় জয় নিয়ে মাঠ ছেড়েছে জার্মানি। প্রথমে এগিয়ে গিয়েও এরপর যুক্তরাষ্ট্র একে একে তিনটি গোল হজম করে হার মানতে বাধ্য হয়। শনিবার (১৪ অক্টোবর) রাতে প্রাট অ্যান্ড হুইটনি স্টেডিয়ামে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে মুখোমুখি হয় দু’দল।

যদিও প্রথমার্ধে যুক্তরাষ্ট্র এগিয়ে থাকলেও পরের সময়ের পুরোটাই দখলে নিয়ে নেয় গুনদোয়ানরা।

নতুন কোচ ইউলিয়ান নাগালসম্যান দায়িত্ব নেয়ার পর থেকে জয়ের ধারা ধরে রেখেছে চারবারের বিশ্বচ্যাম্পিয়নরা। তাদের হয়ে একটি করে গোল করেছেন ইলকাই গুনদোয়ান, নিকোলাস ফুলক্রুগ ও জামাল মুসিয়ালা। তাদের নৈপুণ্যে যুক্তরাষ্ট্র হেরেছে ৩-১ গোলের বড় ব্যবধানে।

ম্যাচের শুরুতে বলের নিয়ন্ত্রণে পিছিয়ে থাকলেও পোস্টে প্রথম আক্রমণ করে যুক্তরাষ্ট্র। যদিও টিম ওয়েহর শটে মার্ক-আন্দ্রে টের স্টেগানকে পরীক্ষা নেয়ার মতো গতি ছিল না। একটু পর আক্রমণ শাণায় জার্মানি। লেরয় সানে ও সের্জিনা দেস্তের লক্ষ্যভ্রষ্ট শটের পর ফুলক্রুর্গের শট আটকান যুক্তরাষ্ট্র গোলরক্ষক ম্যাট টার্নার। এরপর ২৭তম মিনিটে লিড পেয়ে যায় যুক্তরাষ্ট্র। বোলাগানের পাস ধরে তিন ডিফেন্ডারের পাহারা এড়িয়ে নিখুঁত বাঁকানো শটে ক্রিস্টিয়ান পুলিসিক জাল খুঁজে নেন। সমতায় ফিরতে এরপর সময় নেয়নি জার্মানিও। ৩৯তম মিনিটে সানেকে আটকাতে পোস্ট ছেড়ে বেরিয়ে আসেন টার্নার। নিজে শট না নিয়ে সানে বল বাড়ান গুনদোয়ানকে, কোনাকুনি শটে বার্সেলোনার এই মিডফিল্ডার লক্ষ্যভেদ করেন। সমতায় নিয়ে দু’দল ম্যাচের বিরতিতে যায়।

দ্বিতীয়ার্ধে জার্মানির সামনে টিকতেই পারেনি যুক্তরাষ্ট্র। তিন মিনিটের মধ্যে দুই গোল করে ম্যাচের নিয়ন্ত্রণ মুঠোয় নেয় তারা। ৫৮তম মিনিটে সতীর্থের থ্রু বল ধরে দলকে এগিয়ে নেন ফুলক্রুর্গ। ৬১তম মিনিটে বাঁ-পায়ের শটে ব্যবধান আরও বাড়ান মুসিয়ালা। এরপর আর কোনো দলই জালের দেখা পায়নি।

নিজেদের মাঠে সবশেষ দেখায়ও জার্মানির কাছে হেরেছিল যুক্তরাষ্ট্র। ২০১৩ সালে ওয়াশিংটনে সাত গোলের রোমাঞ্চ ছড়ানো ম্যাচে ৪-৩ ব্যবধানে জিতেছিল জার্মানরা।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়