শনিবার, ২০ এপ্রিল, ২০২৪  |   ৩৩ °সে

প্রকাশ : ২৭ মার্চ ২০২৩, ০৫:০০

নরওয়েকে হারিয়ে ইউরো বাছাইয়ে শুভ সূচনা স্পেনের

নরওয়েকে হারিয়ে ইউরো বাছাইয়ে শুভ সূচনা স্পেনের
অনলাইন ডেস্ক

কাতার বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডে মরক্কোর কাছে হেরে বিদায় নিয়েছিল স্পেন। যে কারণে কোচ লুইন এনরিকেকে কোচের পদ থেকে সরিয়ে দিয়েছিলো স্পেন। নতুন দায়িত্ব দিয়েছে ৬১ বছর বয়সী লুইস ডি লা ফুয়েন্তেকে। নতুন কোচের অধীনে স্পেন প্রথম মাঠে নেমেছে শনিবার রাতে, ইউরো বাছাইয়ে ‘এ’ গ্রুপের ম্যাচে।

প্রতিপক্ষ ছিল নরওয়ে। আর্লিং হালান্ডের দেশ। যদিও ইনজুরির কারণে এই ম্যাচে খেলেননি হালান্ড। এই ম্যাচে অভিষিক্ত ফুটবলার হোসেলু পরিবর্তিত হিসেবে মাঠে নামার পরই দ্রুত দুটি গোল করে স্পেনকে জয় উপহার দেন। নরওয়েকে ৩-০ গোলে হারিয়ে ইউরো বাছাই পর্বে শুভ সূচনা করেছে স্প্যানিশরা। সে সঙ্গে শুভ সূচনা হলো কোচ ডি লা ফুয়েন্তেরও।

ঘরের মাঠে এর আগে টানা ২৩টি ইউরো বাছাই পর্বের ম্যাচ অপরাজিত ছিল স্পেন। এবার সে সংখ্যাটাকে ২৪-এ উন্নীত করলো তারা।

ম্যাচের ১৩তম মিনিটেই দানি ওলমোর গোলে এগিয়ে যায় স্পেন। দারুণ এক ফ্লিকে বল জড়িয়ে দেন তিনি নরওয়ের জালে। তবে এই ১টি গোল দিয়েই যেন শেষ হতে যাচ্ছিলো পুরো ম্যাচ। কিন্তু শেষ মুহূর্তে মাঠে নেমেই বাজিমাত করেন হোসেলু। আলভারো মোরাতার পরিবর্তে ম্যাচের ৮১তম মিনিটে মাঠে নামেন তিনি।

এরপর মাঠে নামার দ্বিতীয় মিনিটেই করেন নিজের অভিষেকের প্রথম গোল। দুই মিনিটের ব্যবধানে আবারও গোল। ম্যাচের ৮৫তম মিনিটে অভিষেকেই দ্বিতীয় গোলের মালিক হয়ে গেলেন স্প্যানিশ এই স্ট্রাইকার।

১৩তম মিনিটে পিছিয়ে পড়ার পর নরওয়ে চেষ্টা করেছিলো সমতায় ফেরার। ১৫তম মিনিটেই দারুণ একটি গোলের সুযোগ পেয়েছিলো নরওয়েজিয়ানরা। মার্টিন ওডেগার্ডের সেই প্রচেষ্টা ব্যাহত করে দেন নাচো। ৫ বছর বাইরে থাকার পর অবশেষে স্পেন দলে জায়গা পেয়েছেন এই ডিফেন্ডার।

২৫তম মিনিটেই গোলের ব্যবধান দ্বিগুণ করার সুযোগ পেয়েছিলেন আলভারো মোরাতা। স্পেনের নতুন অধিনায়ক দানি ওলমোর কাছ থেকে বল পেয়ে বলটা দ্বিতীয় বারের পাশ দিয়ে বাইরে মেরে দেন।

প্রথমার্ধ শেষ হওয়ার খানিক আগ মুহূর্তে সমতায় আসতে পারতো নরওয়ে। ফ্রেডেরিক অরসেন্সের বুলেট গতির একটি শট অসাধারণ ক্ষিপ্রতায় ফিরিয়ে দেন গোলরক্ষক কেপা আরিজাবালাগা। ২০২০ সালের অক্টোবরের পর এই প্রথম দলে ফিরেছেন এই গোলরক্ষক।

অভিষেকে জোড়া গোল করে হোসেলু ইতিহাসের পাতায়ও নাম লেখান। ১৯৯৮ সালে ফার্নান্দো মরিয়েন্তেসের পর এই প্রথম অভিষেকে জোড়া গোল করলেন কেউ। ম্যাচের পর হোসেলু বলেন, ‘কোচকে অবশ্যই ধন্যবাদ জানাই, আমারও পর আস্থা রাখার জন্য। উনি তার নিজের প্রথম ম্যাচেই আমাকে বাছাই করেছেন গোল করার জন্য। আমার পূর্ণ সামর্থ্য দিয়ে চেষ্টা করেছি তার আস্থার প্রতিদান দেয়ার জন্য।’

মঙ্গলবার পরের ম্যাচে স্কটল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে স্পেন। নরওয়ে খেলতে যাবে জর্জিয়ায়।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়