বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪  |   ৩৯ °সে

প্রকাশ : ৩০ মার্চ ২০২৩, ২১:১৭

ইন্দোনেশিয়ার বিশ্বকাপ আয়োজনের মর্যাদা কেড়ে নিলো ফিফা

ইন্দোনেশিয়ার বিশ্বকাপ আয়োজনের মর্যাদা কেড়ে নিলো ফিফা
অনলাইন ডেস্ক

অনুর্ধ্ব-২০ বিশ্বকাপ আয়োজনের সব প্রস্তুতিই প্রায় চূড়ান্ত করে এনেছিলো ইন্দোনেশিয়া। কিন্তু হঠাৎ করেই ফিফা তাদের কাছ থেকে বিশ্বকাপ আয়োজনের মর্যাদা কেড়ে নিলো। ইন্দোনেশিয়ান কর্মকর্তারা দাবি করছে, ফিফার অভিযোগ, তারা নাকি বিশ্বকাপ আয়োজনের সবগুলো শর্ত পূরণ করেননি।

আগামী মে মাসেই ইন্দোনেশিয়ায় অনূর্ধ্ব-২০ বিশ্বকাপ টুর্নামেন্ট শুরু হওয়ার কথা ছিল। যা চলতো মে মাসের ২০ তারিখ থেকে জুনের ১১ তারিখ পর্যন্ত। মূলতঃ ইসরায়েল দলের অংশগ্রহণ নিয়ে সৃষ্ট সঙ্কট থেকেই ফিফা দেশটির বিশ্বকাপ আয়োজনের মর্যাদা কেড়ে নেয়।

ইন্দোনেশিয়ান ফুটবল ফেডারেশন (পিএসএসআই) বলছে, তাদের অন্যতম বড় দ্বীপ বালি ইসরায়েলের ম্যাচ আয়োজনে অস্বীকৃতি জানানোর পর টুর্নামেন্টের ড্র স্থগিত করে দেয় তারা। এরপরই ফিফা দেশটির বিশ্বকাপ আয়োজকের মর্যাদা বাতিল করার ঘোষণা দেয়।

ফিফার এক বিবৃতিতে বলা হয়েছে, ‘চলমান ঘটনাবলীর কারণে ফিফা সিদ্ধান্ত নিয়েছে ইন্দোনেশিয়ার কাছ থেকে অনূর্ধ্ব-২০ বিশ্বকাপ আয়োজকের মর্যাদা বাতিল করার জন্য।’

ফিফা আরও জানিয়েছে, ‘খুব দ্রুততম সময়ের মধ্যেই নতুন কোনো আয়োজক দেশের নাম ঘোষণা করা হবে। শুধু তাই নয়, টুর্নামেন্ট আয়োজনের জন্য নির্ধারিত যে তারিখ রয়েছে, সেটাকে বলবৎ রেখেই নতুন আয়োজক নির্ধারণ করা হবে।’

শুধু বিশ্বকাপ আয়োজকের মর্যাদা কেড়ে নেয়াই নয়, ইন্দোনেশিয়া ফুটবল ফেডারেশনের ওপর আরও বড় ধরনের কোনো নিষেধাজ্ঞা আসার সম্ভাবনার কথাও জানিয়েছে ফিফা।

ফিফা একই সঙ্গে আরও জানিয়েছে, ইন্দোনেশিয়ার বিপক্ষে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে ফিফা সভাপতি জিয়ান্নি ইনফ্যান্তিনো এবং পিএসএসআইয়ের প্রধান এরিক তোহিরের এক বৈঠকের পরই।

পিএসএসআই প্রেসিডেন্ট এরিক তোহির বলেন, ‘ইন্দোনেশিয়া হচ্ছে ফিফার সদস্য। সুতরাং, ফুটবল সম্পর্কিত আন্তর্জাতিক যত বিষয় আছে, সেখানে অবশ্যই ফিফার নিয়ম আমাদেরকে পালন করতে হবে। আমি আমাদের দেশের সব ফুটবলপ্রেমী মানুষকে আহ্বান জানাবো, এই কঠিন সময়ে তারা যেন মাথা উঁচু করে থাকে। এখন সময় আমাদের নিজেদেরকে স্বচ্ছ প্রমাণ করা।’

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়