রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪  |  

প্রকাশ : ১১ ডিসেম্বর ২০২৩, ০৭:৩৯

সমালোচনার পর আইনি বিপাকে বলিউডের ৩ তারকা

সমালোচনার পর আইনি বিপাকে বলিউডের ৩ তারকা
অনলাইন ডেস্ক

একটি খ্যাতনামা প্রতিষ্ঠানের পানমসলার বিজ্ঞাপনের মডেল হয়েছেন বলিউডের শীর্ষ তিন তারকা। এরা হলেন শাহরুখ খান, অক্ষয় কুমার ও অজয় দেবগন।

গুটখা নামের একটি প্রতিষ্ঠানের পানমসলার বিজ্ঞাপনে কাজ করার কারণে এত দিন সোশ্যাল মিডিয়ায় নেটিজেনদের সমালোচনার শিকার হয়েছেন তারা। এবার আইনি জটিলতায় পড়েছেন এ ৩ বলিউড তারকা।

এ তিন তারকার নামে আইনি নোটিশ পাঠানো হয়েছে ভারতের কেন্দ্রীয় সরকারের ক্রেতা সুরক্ষা দপ্তরের পক্ষ থেকে। একটি অবমাননা আবেদনের জবাবে কেন্দ্রীয় সরকারের পক্ষে এলাহাবাদ হাইকোর্টের লখনৌ বেঞ্চকে তারকাদের এ নোটিশ পাঠানোর কথা জানানো হয়েছে।

স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক হওয়ায় গুটখার মতো তামাকজাত দ্রব্যের বিক্রিতে নিষেধাজ্ঞা না থাকলেও তার বিজ্ঞাপন নিয়ে যথেষ্ট কড়াকড়ি রয়েছে কেন্দ্রীয় সরকারের পক্ষে।

২০২২ সালের সেপ্টেম্বর মাসে গুটখার বিজ্ঞাপন নিয়ে আদালতের পক্ষে যে নির্দেশ জারি করা হয়েছিল, এ বিজ্ঞাপনে তা অমান্য করা হয়েছে— এ অভিযোগের ভিত্তিতে চলতি বছরের অগস্ট মাসে এলাহাবাদ হাইকোর্টে একটি আবেদন জমা দেন এক আইনজীবী।

তিনি অভিযোগ করেন, সাধারণ নাগরিকদের স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক পণ্যের বিজ্ঞাপনে শাহরুখ, অক্ষয় ও অজয়ের মতো তারকাদের উপস্থিতি সমাজের উপর কুপ্রভাব বিস্তার করে। গত অক্টোবর মাসে গোটা বিষয়টি সরকারকে জানান আবেদনকারী আইনজীবী।

অবমাননার আবেদনের শুনানির পর কেন্দ্রীয় সরকারের ক্যাবিনেট সচিবকে নোটিশ পাঠায় এলাহাবাদ হাইকোর্ট। শুক্রবার ডেপুটি সলিসিটর জেনারেলের পক্ষে জানানো হয়, কেন্দ্রীয় সরকারের ক্রেতা সুরক্ষা কর্তৃপক্ষ এরই মধ্যে শাহরুখ, অক্ষয় ও অজয়কে শোকজের নোটিশ পাঠিয়েছে। আগামী বছর ৯ মে এ মামলায় পরবর্তী শুনানির তারিখ ধার্য করা হয়েছে।

অন্যদিকে সংশ্লিষ্ট গুটখা প্রতিষ্ঠানকে নোটিশ পাঠিয়েছেন অমিতাভ বচ্চন। তার অভিযোগ- তার সঙ্গে সংস্থার চুক্তির মেয়াদ শেষ হওয়ার পরেও নাকি তার অভিনীত বিজ্ঞাপন দেখানো হচ্ছে। বিষয়টি নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে বেশ আলোচনা-সমালোচনা চলছে।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়