রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪  |   ৩২ °সে

প্রকাশ : ২৬ নভেম্বর ২০২৩, ০১:৩৭

চট্টগ্রামে হেলে পড়েছে ৪ তলা ভবন, সরিয়ে নেওয়া হয়েছে বাসিন্দাদের

চট্টগ্রামে হেলে পড়েছে ৪ তলা ভবন, সরিয়ে নেওয়া হয়েছে বাসিন্দাদের
অনলাইন ডেস্ক

চট্টগ্রাম মহানগরীর বায়েজিদ এলাকায় হেলে পড়েছে চারতলা একটি ভবন। শনিবার (২৫ নভেম্বর) সন্ধ্যা ৬টার দিকে বায়েজিদ বোস্তামী থানার রৌফাবাদ হাউজিং সোসাইটির ‘খোরশেদ ম্যানশন’ নামের ভবনটি হেলে পড়ে। খবর পেয়ে ফায়ার সার্ভিস ঘটনাস্থলে গিয়ে ভবনটি ঘিরে রাখে। হেলে পড়া ভবন থেকে ২৫ পরিবারকে নিরাপদে সরিয়ে নিয়েছে ফায়ার সার্ভিস।

বায়েজিদ ফায়ার সার্ভিসের সিনিয়র স্টেশন অফিসার কামরুজ্জামান বলেন, রৌফাবাদ হাউজিং সোসাইটির একটি চারতলা ভবন হেলে পড়েছে। ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট ঘটনাস্থলে কাজ করছে। তবে কোনো হতাহতের ঘটনা নেই। ভবনের বাসিন্দাদের নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে।

এদিকে হেলে পড়া ভবনটির চারপাশের আরও চারটি ভবনকে ঝুঁকিপূর্ণ বিবেচনায় মোট ১০০ পরিবারকে সরিয়ে নেওয়া হয়েছে বলে জানিয়েছেন জেলা প্রশাসনের কাট্টলী সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) উমর ফারুক। পাশাপাশি হেলে পড়া ভবন নিয়ে তদন্ত করতে সাত সদস্যের কমিটি গঠন করেছে জেলা প্রশাসন।

চট্টগ্রাম ডেভেলপমেন্ট অথরিটির (সিডিএ) প্রধান প্রকৌশলী জানিয়েছেন, ওই ভবনটি অপসারণ করার কথা ছিল। ভবনের মালিক অপসারণের জন্য সময়ও নিয়েছিলেন। এরআগেই ভবনটি হেলে পড়লো।

জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বলেন, ঘটনা তদন্তে জেলা প্রশাসন থেকে উপপরিচালক স্থানীয় সরকারকে প্রধান করে সাত সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। কমিটিতে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) প্রতিনিধি, সিটি করপোরেশনের প্রতিনিধি, সিডিএর প্রতিনিধি, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট, ফায়ার সার্ভিসের প্রতিনিধি ও গণপূর্ত অধিদপ্তরের প্রতিনিধিকে রাখা হয়েছে। কমিটি প্রয়োজনে চট্টগ্রাম প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞদের মতামত নেবে। সাত দিনের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে বলেও জানান তিনি।

জেলা প্রশাসক আরও বলেন, ঝুঁকিপূর্ণ পাঁচটি ভবনে কেউ যেন পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বসবাস না করেন সেজন্য জেলা প্রশাসন থেকে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। বাসিন্দাদের আশপাশের বিদ্যালয়ে আশ্রয় নেওয়ার জন্য খোলা রাখা হয়েছে। পাশাপাশি খাবারের ব্যবস্থাও রাখা হয়েছে।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়