শনিবার, ১৮ মে, ২০২৪  |   ৩০ °সে

প্রকাশ : ২৬ জুন ২০২২, ১৫:১৮

পদ্মা সেতুর টোল প্লাজায় নারীদের কর্মসংস্থান

পদ্মা সেতুর টোল প্লাজায় নারীদের কর্মসংস্থান
অনলাইন ডেস্ক

আওয়ামী লীগ সরকার ক্ষমাতায় আসার পর থেকে দেশে নারী কর্মসংস্থান বৃদ্ধি পেয়েছে। দেশের উন্নয়নে পুরুষের পাশাপাশি নারীদের অংশগ্রহণ আছে বলেই দেশ এগিয়ে যাচ্ছে দুর্বার গতিতে।

সেই ধারাবাহিকতায় স্বপ্নের পদ্মা সেতুর টোলবুথে নিয়োগ দেওয়া হয়েছে বেশ কিছু নারী টোলকর্মী। ২৫ জুন পদ্মা সেতু উদ্বোধন অনুষ্ঠানের অংশ হিসেবে প্রথম যাত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা টোল পরিশোধ করে পদ্মা সেতু পার হন। টোলকর্মী তানিয়া আফরিন প্রথমবারের মতো প্রধানমন্ত্রীর কাছে থেকে ১৬ হাজার ৪০০ টাকা টোল নিয়েছেন।

এই ছবিটি প্রমাণ করে আমাদের দেশের নারী সক্ষমতা কতটা এগিয়েছে। দেশের বৃহত্তর এই সেতুতে প্রথম টোল দিলেন এক নারী এবং টোল গ্রহণ করলেন এক নারী। নানা প্রতিকূলতা পেরিয়ে দেশে আজ নারী অগ্রযাত্রা দৃশ্যমান।

সেতু নির্মাণের বিশাল কর্মযজ্ঞে যুক্ত ছিলেন দেশি-বিদেশি কয়েক হাজার কর্মী। তাদের মধ্যে একজন ইশরাত জাহান; যার নাম লেখা থাকবে অনন্য নজির হিসেবে। কারণ, একমাত্র বাঙালি নারী প্রকৌশলী হিসেবে তিনি কাজ করেছেন এই পদ্মা সেতু প্রকল্পে। ইশরাত জাহান স্বপ্নেও ভাবেননি, পদ্মা সেতুর মতো বিশাল প্রকল্পে কাজ করার সুযোগ পাবেন। সেই দিনগুলো তাকে খুবই আবেগতাড়িত করে। তিনি বলেন, পদ্মা সেতুর প্রতিটি পাইলিং পাইপের মেজারমেন্ট আমার হাতে করা। এক মিলিমিটার এদিক-সেদিক হয়নি। প্রতিটি সিলিন্ডার সঠিক মাপে তৈরি করেছি।

‘সরকারের কার্যকর বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করার ফলে অগ্রগামী অবস্থানে আছেন দেশের নারীরা। দেশের অর্থনৈতিক বুনিয়াদকে সুসংহত করছেন। বাংলাদেশের জনসংখ্যার এক বিশাল অংশ নারী। নারী উন্নয়ন তাই জাতীয় উন্নয়নের অন্যতম পূর্বশর্ত। সব ক্ষেত্রে নারীর সমসুযোগ ও সম-অধিকার প্রতিষ্ঠা জাতীয় উন্নয়ন নিশ্চিত করার ক্ষেত্রে একান্ত অপরিহার্য।

সূত্র: আরটিভি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়