রবিবার, ০৩ মার্চ, ২০২৪  |   ৩১ °সে

প্রকাশ : ১৯ মার্চ ২০২৩, ০১:৪৫

মার্কিন ড্রোন ভূপাতিত করা ‘নায়কদের’ রাষ্ট্রীয় পুরস্কার রাশিয়ার

মার্কিন ড্রোন ভূপাতিত করা ‘নায়কদের’ রাষ্ট্রীয় পুরস্কার রাশিয়ার
অনলাইন ডেস্ক

সম্প্রতি কৃষ্ণসাগরে মার্কিন একটি নজরদারি ড্রোন ভূপাতিত করেছে রাশিয়া। এ নিয়ে দুই দেশের মধ্যে উত্তেজনা চরম পর্যায়ে পৌঁছেছে। এমন পরিস্থিতির মধ্যেই ওই ড্রোন ভূপাতিত করায় সংশ্লিষ্ট দুই পাইলটকে রাষ্ট্রীয় পুরস্কার দিলো রাশিয়া। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় এ তথ্য নিশ্চিত করেছে।

এদিকে মার্কিন কর্মকর্তারা জানিয়েছে, ওই অঞ্চলটিতে তাদের নজরদারি কার্যক্রম ফের শুরু হয়েছে। খবর আল-জাজিরার।

শুক্রবার (১৭ মার্চ) সু-২৭ যুদ্ধবিমানের দুই পাইলটকে এই পুরস্কার দেওয়া হয়। এ সময় রুশ প্রতিরক্ষামন্ত্রী মার্কিন ড্রোন ভূপাতিত করায় তাদের প্রশংসা করেন।

রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রণালয় আরও জানায়, বিশেষ সামরিক অভিযানের জন্য প্রতিষ্ঠিত অস্থায়ী আকাশসীমা ব্যবহার ব্যবস্থার সীমানা লঙ্ঘন করে ড্রোনটি তার ট্রান্সপন্ডার বন্ধ রেখে উড়েছিল।

ক্রেমলিনপন্থি রাজনৈতিক বিশ্লেষক সের্গেই মার্কভ বলেছেন, পাইলটদের পুরস্কার দেওয়ার মানে হলো রাশিয়া মার্কিন ড্রোন ভূপাতিত অব্যাহত রাখবে।

এদিকে ইউক্রেনে যুদ্ধাপরাধের অভিযোগে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নামে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি)। তার বিরুদ্ধে শিশুদের বেআইনিভাবে ইউক্রেন থেকে রাশিয়ায় বিতাড়িত করাসহ বিভিন্ন ধরনের অপরাধের অভিযোগ আনা হয়েছে। যদিও এ ধরনের সব অভিযোগই অস্বীকার করেছে মস্কো।

আইসিসি বলেছে, ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি রাশিয়া পূর্ণমাত্রায় আক্রমণ শুরুর পর থেকে ইউক্রেনে নানা অপরাধ সংঘটিত হয়েছে।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়