বৃহস্পতিবার, ৩০ মে, ২০২৪  |   ৩৩ °সে

প্রকাশ : ২৯ আগস্ট ২০২৩, ২৩:৪৭

পুরুষের শরীরে ৫ লক্ষণ হতে পারে মরণব্যাধির ইঙ্গিত

পুরুষের শরীরে ৫ লক্ষণ হতে পারে মরণব্যাধির ইঙ্গিত
অনলাইন ডেস্ক

কর্মব্যস্ত জীবনে অনেক পুরুষই আলাদা করে নিজের যত্ন নেওয়ার সময় পান না। শরীরে কিছু অস্বস্তি হলেও সেগুলোকে তেমন গুরুত্ব দেন না। ফলে সমস্যা বাড়লে যতক্ষণে চিকিৎসকের কাছে দৌড়ান, তখন অনেকটাই দেরি হয়ে যায়।

চিকিৎসকদের মতে, বয়স ৪০ পার হলেই শরীরের প্রতি বাড়তি নজর দেওয়া প্রয়োজন সবারই। তবে কিছু লক্ষণ আছে যা পুরুষদের মধ্যে দেখা দিলেই দ্রুত চিকিৎসকের পরামর্শ নিতে হবে। এসব লক্ষণ কখনো কখনো মরণব্যাধির ইঙ্গিত হতে পারে।

বুকে ব্যথা

অনেক সময় বুকে ব্যথা হলে গ্যাসের ব্যথা ভেবে উপেক্ষা করেন অনেকে। তবে বুকে ব্যথার মতো উপসর্গ কখনই চেপে রাখা উচিত নয়। বেশিরভাগ ক্ষেত্রেই কিন্তু বুকে ব্যথা হৃদ্রোগের উপসর্গ হয়, তাই এই লক্ষণ অবহেলা করার ঝুঁকি না নেওয়াই ভাল।

শ্বাসকষ্ট

শ্বাসকষ্টও কিন্তু হৃদ্রোগের লক্ষণ হতে পারে। এটি হাঁপানি, ক্রনিক অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজিজ (সিওপিডি) এর মতো সমস্যারও লক্ষণ হতে পারে। বিশেষ করে ধূমপায়ীদের এরকম কোনো সমস্যা হলেই সতর্ক হওয়া জরুরি।

হঠাৎ ওজন কমে বা বেড়ে যাওয়া

কোনো কারণ ছাড়াই ওজন বেড়ে গেলে কিংবা কমে গেলে সতর্ক হোন। আকস্মিক ওজন কমে যাওয়া ক্যানসার, হাইপারথাইরয়েডিজম বা হজমজনিত রোগের লক্ষণ হতে পারে। অন্যদিকে, হঠাৎ ওজন বেড়ে যাওয়া হরমোনের ভারসাম্যহীনতা বা বিপাকীয় সমস্যার সঙ্গে সম্পর্কযুক্ত।

পেটের অসুখ

পুরুষদের পেটের সমস্যা নিয়েও কিন্তু সতর্ক হতে হবে। দীর্ঘদিন ডায়ারিয়া, কোষ্ঠকাঠিন্য, মলের মধ্যে রক্তপাত গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সমস্যা বা কোলন ক্যানসারের লক্ষণ হতে পারে। এই সমস্যা ফেলে না রেখে সময় মতো চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

মূত্রের সঙ্গে রক্তপাত

বারবার প্রস্রাবের বেগ বা প্রস্রাবের সঙ্গে রক্তপাত দেখলেই সতর্ক হতে হবে। এই লক্ষন কখনো উপেক্ষা করা উচিত নয়। মূত্রনালির সংক্রমণ, কিডনিতে পাথর, এমনকি প্রস্টেট ক্যানসারের ইঙ্গিত হতে পারে এই লক্ষণ।

সূত্র: নিউজ ১৮

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়