বৃহস্পতিবার, ৩০ মে, ২০২৪  |   ৩৩ °সে

প্রকাশ : ২৩ মে ২০২৩, ০০:৪৪

বাজারে এলো হোন্ডার প্রথম ই-স্কুটার

বাজারে এলো হোন্ডার প্রথম ই-স্কুটার
অনলাইন ডেস্ক

জনপ্রিয় টু হুইলার সংস্থা হোন্ডা নিয়ে এলো তাদের প্রথম ই-স্কুটার। জ্বালানির মূল্যবৃদ্ধি এবং পরিবেশ রক্ষায় বৈদ্যুতিক গাড়ির ওপর বিশেষ জোর দেওয়া হচ্ছে। সেজন্য একের পর এক সংস্থা নিয়ে এসেছে তাদের বৈদ্যুতিক গাড়ি, বাইক, স্কুটার। এবার জনপ্রিয় বাইক নির্মাতা সংস্থা হোন্ডা নিয়ে এলো তাদের প্রথম বৈদ্যুতিক স্কুটার।

গত বছর বৈদ্যুতিক স্কুটার আনার ঘোষণা দিয়েছিল হোন্ডা। এমনকি তারা বলছে, ২০২৫ সালের মধ্যে ১০টি স্কুটার মডেল নিয়ে আসবে বাজারে। হোন্ডা ইএমআই ই-স্কুটারে দেওয়া হয়েছে স্মুধ স্টাইলিং সহযোগে কমপ্যাক্ট এবং ফ্ল্যাট ফ্লোর। ডিজাইনটি ফিউচারিস্টিক ঠিকই, তবে একেবারে সাধারণ।

স্কুটারটির টার্ন ইন্ডিকেটর প্লেস করা হয়েছে হ্যান্ডেলবারে, যেখানে এলইডি হেডল্যাম্প ইউনিট দেওয়া হয়েছে ফ্রন্ট অ্যাপ্রনে। রিয়ার ফুটপেগ ইন্টিগ্রেট করা হয়েছে বডিওয়ার্কের সঙ্গে এবং গ্র্যাব রেইলও ফাংশনাল।

হোন্ডা ইএমআই ই-স্কুটারটি নির্মিত হয়েছে স্টিল ফ্রেম দিয়ে। সামনে রয়েছে ৩১ এমএম টেলিস্কপিক ফর্ক এবং পেছনে দুটি শক অ্যাবজর্বার। এর স্যাডল সিটগুলো ৭৪০ এমএম লো এবং ওজন মাত্র ৯৫ কেজি, যার মধ্যে ব্যাটারিও রয়েছে। স্কুটারের ফ্রন্ট ব্রেকে রয়েছে ডিস্ক এবং সিঙ্গেল পিস্টন ক্যালিপার। পেছনে ড্রামও দেওয়া হয়েছে। ইলেকট্রিক মপেডের ব্রেকিং সিস্টেমটি সাপোর্ট করছে কম্বাইনড ব্রেকিং।

এর পাওয়ার সোর্স হলো ১.৫ কিলোওয়াট লিথিয়াম-ওয়ান ব্যাটারি, যার ওজন ১০ কেজি। এই ব্যাটারি আপনি চাইলে খুলেও নিতে পারেন। বাইকটি চার্জ দেওয়ার জন্য থাকবে ইউএসবি টাইপ-এ চার্জিং সাপ্লাই। স্যাডেলের নিচে ৩.৩ লিটারের স্টোরেজ, একটি ট্রান্সপোর্ট র‌্যাক এবং ফোল্ডিং প্যাসেঞ্জার ফুটরেস্ট। সংস্থার দাবি, এক চার্জে ৪৮ কিলোমিটার চলবে স্কুটারটি। মাত্র ১৬০ মিনিটের মধ্যেই ব্যাটারিটি ২৫-৭৫ শতাংশ রিচার্জ করা যাবে।

যদিও হোন্ডা শুধু ইউরোপের বাজারেই তাদের প্রথম ই-স্কুটার লঞ্চ করেছে। অন্য দেশে কবে আসবে এই স্কুটার তা এখনো জানা যায়নি।

সূত্র: হিন্দুস্থান টাইমস

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়